জাতীয় বই বিতরণ উৎসব-এর দিনে শিক্ষা প্রতিষ্ঠানে টাকা আদায়ের নামে অপপ্রচার

২ জানুয়ারি ২০২৪, ২:৩৪:২৩

নিজস্ব প্রতিবেদক, ফুলবাড়ী (কুড়িগ্রাম):

কুড়িগ্রাম জেলার ফুলবাড়ী উপজেলাধীন বালারহাট আদর্শ স্কুল এন্ড কলেজটি সীমান্ত ঘেষা শিক্ষা অনগ্রসর এলাকায় ১৯৯২ সালে প্রতিষ্ঠিত হয়ে গণতান্ত্রিক গভর্নিং বডি ও দক্ষ ৫০ উর্ধ শিক্ষক কর্মচারী দ্বারা পরিচালিত হয়ে আসছে। প্রতি বছর সফলতার সাথে এ প্রতিষ্ঠানের এসএসসি ও এইচএসসি পাবলিক পরীক্ষায় ছাত্র/ছাত্রীরা অংশ গ্রহণ করে সুনাম অর্জন করে আসছে। এই প্রতিষ্ঠানটি শিক্ষা অনগ্রসর এলাকায় অবস্থিত হওয়ায় সরকারি নিয়ম মেনেই ছাত্র/ছাত্রীদের নিকট কোনো প্রকার মাসিক বেতন নেয় না, বরং গরীব ও মেধাবী ছাত্র/ছাত্রীদের উপবৃত্তিসহ অন্যান্য সুযোগ দেওয়া হয়ে থাকে। ভর্তির সময় ফরম বিতরণ বাবদ কোন প্রকার ফি নেয় না যদিও মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক অধিদপ্তরের ২৯/১০/২০২৩ ইং তারিখের পরিচালক (মাধ্যমিক) প্রফেসর মোহাম্মদ বেলাল হোসাইন-এর স্বাক্ষরিত এক পরিপত্রে শিক্ষার্থী ভর্তির আবেদন ফরম ফি বাবদ ১১০/- (একশত দশটাকা) নেওয়ার কথা বলা হয়েছে। তবে উক্ত শিক্ষা প্রতিষ্ঠানটি বাংলাদেশ শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের ২৩.১০.২০২৩ ইং তারিখের সচিব জনাব সোলেমান খান ও যুগ্ম সচিব জনাব জহিরুল ইসলামের স্বাক্ষরিত এক পরিপত্র অনুযায়ী সেশন চার্জসহ ভর্তি ফি সর্বসাকুল্যে মবস্বল এলাকায় ৫০০/-( পাঁচশত টাকা)’র পরিবর্তে ৩০০/- (তিনশত টাকা) নিয়ে থাকেন।

এই সেসন ফি আদায়কে কেন্দ্র করে উক্ত প্রতিষ্ঠানের ভাবমূর্তি ক্ষুণ্ণ ও প্রতিষ্ঠানে ভর্তি বিষয়ে জটিলতা সৃষ্টি করার জন্য এক স্বার্থান্বেষী গোষ্ঠী, অপপ্রচারকারী ও কিছু দুষ্ট চক্রাতির ফেজবুক ব্যবহারকারী কোমলমতি শিশুদের পবিত্র বই বিতরণের দিনে “বই বিতরণ উৎসব”- এর নামে প্রতিষ্ঠান প্রধানের নামে টাকা নেওয়ার অপপ্রচার করে আসছে বলে দাবি করেন উক্ত প্রতিষ্ঠানের ভারপ্রাপ্ত অধ্যক্ষ জনাব মনিরুজ্জামান সরকার।
তিনি আরও বলেন, আমি একটি পত্রিকা ও বিপুল মিয়া ও মুকুল মিয়া নামে ফেসবুক ব্যবহারকারী ও অপপ্রচারকারীদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা খুব শীঘ্রই নিবো। তারা প্রতিনিয়ত নিয়ম নীতি না জেনেই শিক্ষা প্রতিষ্ঠানের নামে অপপ্রচার ও সম্মানহানিকর প্রচারণা করে আসছে।

ভর্তিকৃত শিক্ষার্থী ও তাদের অভিভাবকের সঙ্গে কথা বলে এ বিষয়ে কোনো অভিযোগ পাওয়া যায়নি এবং প্রতিষ্ঠানের অভিযোগ বক্সে কোন অভিযোগ পাওয়া যায় নি।

এ বিষয়ে উপজেলা মাধ্যমিক একাডেমিক সুপারভাইজার জনাব আব্দুস সালাম বলেন, নীতিমালা অনুযায়ী যেকোন শিক্ষা প্রতিষ্ঠান সেসন ফি ও ভর্তি ফি আদায় করতে পারে। তবে বই বিতরণের দিন ফি আদায় করলে অনেকে না জেনে নেগেটিভ সেন্সে নিতে পারে তাই সেই দিন কোনো প্রকার ফি আদায় না করাই ভালো।

দৈনিক আলোর প্রতিদিন এর প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না