প্রজন্ম থেকে প্রজন্মে মা ইলিশ রক্ষায় ২২ দিনের চ্যালেঞ্জ

১২ অক্টোবর ২০২৪, ৬:০৮:৩৭

 

 

মা ইলিশ রক্ষায় বিজ্ঞানভিত্তিক প্রজনন সময়কে গুরুত্ব দিয়ে সরকার আজ ১২ অক্টোবর মধ্যরাত থেকে ৩ নভেম্বর পর্যন্ত ২২ দিনের জন্য বঙ্গোপসাগর এবং রাঙ্গাবালী উপকূলের সকল নদ-নদীতে ইলিশসহ সব ধরনের মাছ ধরা নিষিদ্ধ ঘোষণা করেছে। এ সময় দেশব্যাপী ইলিশ পরিবহণ, ক্রয়-বিক্রয়, মজুত এবং বিনিময়ও নিষিদ্ধ থাকবে।

প্রতি বছর এই সময় মা ইলিশ ডিম ছাড়ার লক্ষ্যে সাগর থেকে ঝাঁকে ঝাঁকে উপকূলীয় নদ-নদীতে ছুটে আসে। এ বছরও এই গুরুত্বপূর্ণ সময়ে মাছ ধরার নিষেধাজ্ঞা কার্যকর করেছে সরকার, যা ইলিশের সংরক্ষণে একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ।

নিষেধাজ্ঞার সময়ে জেলেরা নদীতে নামতে পারবেন না। এ সময় ইলিশ মাছ আহরণ ও বিক্রি করলে এক বছর থেকে সর্বোচ্চ দুই বছরের সশ্রম কারাদণ্ড অথবা পাঁচ হাজার টাকা পর্যন্ত জরিমানা হতে পারে।

রাঙ্গাবালী উপজেলার প্রায় বিশ হাজার জেলে ইতিমধ্যেই তাদের জাল ও নৌকা তীরে উঠিয়ে নেওয়ার প্রস্তুতি নিচ্ছে। তবে নিষেধাজ্ঞাকালীন সময়ে তাদের পরিবার-পরিজনের ভরণ-পোষণ নিয়ে গভীর উদ্বেগ রয়েছে। জেলেরা সরকারের কাছ থেকে খাদ্য এবং আর্থিক সহায়তার দাবি করছেন।

চরমোন্তাজের জেলে আল-আমিন ও কুদ্দুস মাঝি বলেন, “আমরা সরকারের নিষেধাজ্ঞা মানি, কিন্তু কিছু কিছু জেলে মানেনা। ২২ দিন মাছ ধরতে পারবো না, কিন্তু পরিবার নিয়ে কিভাবে দিন কাটবে, সেই খবর কেউ রাখে না। আমাদের চালের পাশাপাশি আনুষাঙ্গিক জিনিসপত্রের খরচ কিভাবে পাবো?” তারা জানান, ধারদেনা ও কিস্তির টাকায় চলতে হয়, ফলে সন্তানদের লেখাপড়ার খরচ চালাতে পারছেন না।

উপজেলা মৎস্য কর্মকর্তা অপু সাহা বলেন, “বিগত বছরের মতো এবারও ডিম ছাড়ার অনুকূল পরিবেশ রয়েছে। আশা করছি, গত বছরের ৫২.৪% স্পেন রেট এবছরও সমসাময়িক কিংবা বেশি হবে।”

রাঙ্গাবালী উপজেলার নির্বাহী কর্মকর্তা মোঃ মিজানুর রহমান বলেন, “এ বছর ইলিশ ধরা নিষেধাজ্ঞা কঠোরভাবে পালন করা হবে। নিষেধাজ্ঞাকালীন সময়ে কোনো জেলে নদীতে নামলে কঠোর ব্যবস্থা নেওয়া হবে। কোস্টগার্ড ও নৌ পুলিশের অতিরিক্ত সদস্য রাখা হবে এবং সেনাবাহিনীকে নদীর তীরবর্তী এলাকায় মনিটরিং করার জন্য নির্দেশ দেওয়া হয়েছে।”

তিনি আরও বলেন, “জেলেদের খাদ্য সহায়তা হিসেবে যে চাল দেওয়া হয়, তার বাইরে আর্থিক সহায়তার সুযোগ নেই। তবে আমরা ভবিষ্যতে জেলেদের সাহায্য করার বিষয় নিয়ে আলোচনা করব।”

দৈনিক আলোর প্রতিদিন এর প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না

পাঠকের মন্তব্য: