প্রচ্ছদ / জাতীয় / বিস্তারিত

For Advertisement

১নং কুপ থেকে প্রতিদিন ৫-৭ মিলিয়ন ঘনফুট গ্যাস পাওয়ার সম্ভাবনা

১০ সেপ্টেম্বর ২০২২, ২:২৪:৩১

আবুল কাশেম রুমন,সিলেট:
সিলেটের বিয়ানীবাজার গ্যাস ফিল্ডের ১ নং কুপ থেকে প্রতিদিন ৫-৭ মিলিয়ন ঘনফুট গ্যাস পাওয়ার সম্ভাবনা রয়েছে। সিলেট গ্যাস ফিল্ডস লিমিটেড (এসজিএফএল)। শনিবার (১০ সেপ্টেম্বর) দুপুরে পুনঃখননকাজ শুরুহয়। খননকাজ শেষে প্রতিদিন ৫-৭ মিলিয়ন ঘনফুট গ্যাস পাওয়ার সম্ভাবনা দেখছেন সংশ্লিষ্টরা।
পুনঃখননকাজ উদ্বোধন করেন বাংলাদেশ পেট্রোলিয়াম এক্সপ্লোরেশন এন্ড প্রোডাকশন কোম্পানি লিমিটেড (বাপেক্স) এর ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ আলী ও সিলেট গ্যাস ফিল্ডস লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক মিজানুর রহমান।
সিলেট গ্যাস ফিল্ডস সূত্রে জানা গেছে, বর্তমানে এসজিএফএলের আওতায় পাঁচটি গ্যাস ফিল্ডস রয়েছে। এগুলো হচ্ছে- হরিপুর গ্যাস ফিল্ড, রশিদপুর গ্যাস ফিল্ড, ছাতক গ্যাস ফিল্ড, কৈলাসটিলা গ্যাস ফিল্ড ও বিয়ানীবাজার গ্যাস ফিল্ড। তন্মধ্যে ছাতক গ্যাস ফিল্ড আছে পরিত্যক্ত অবস্থায়। বাকি গুলোর ১২টি কূপ থেকে বর্তমানে প্রতিদিন ৯১ মিলিয়ন ঘনফুট গ্যাস উত্তোলন করা হচ্ছে।

বিয়ানীবাজার গ্যাস ফিল্ডের ১ নম্বর কূপ থেকে ১৯৯১ সালে গ্যাস উত্তোলন শুরুহয়। ২০১৪ সালে বন্ধ হয়ে যায় গ্যাস উত্তোলন। ২০১৬ সালে ফের উত্তোলন শুরু হলেও ওই বছরের শেষ দিকে আবারও বন্ধ হয়ে যায় তা। ২০১৭ সালের শুরু থেকেই এই কূপটি পরিত্যক্ত অবস্থায় ছিল।
সাম্প্রতিক সময়ে বাপেক্স ওই কূপে অনুসন্ধানকাজ চালায়। তাতে দেখা যায়, কূপে এখনও গ্যাস মজুদ রয়েছে। এরই প্রেক্ষিতে ওই কূপে আজ থেকে নতুন করে খননকাজ শুরু হলো।
সিলেট গ্যাস ফিল্ডস লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক মিজানুর রহমান বলেন, পুনঃখননকাজ আজ থেকে শুর ুহয়েছে। কিছুদিনের মধ্যে এই কাজ শেষ হবে বলে আশা করছি আমরা। এরপরই উৎপাদনে যাওয়া যাবে।
তিনি বলেন, প্রতিদিন ৫-৭ মিলিয়ন ঘনফুট গ্যাস উত্তোলনের আশা করছি আমরা। তবে খননকাজ শেষ না হওয়ার আগ অবধি নিশ্চিত করে বলা সম্ভব নয়।
এদিকে, বিয়ানীবাজার গ্যাস ফিল্ডের ২ নম্বর কূপ থেকে প্রতিদিন সাত থেকে সাড়ে সাত মিলিয়ন ঘনফুট গ্যাস উত্তোলিত হচ্ছে বলে জানান সংশ্লিষ্টরা। এই গ্যাস জাতীয় গ্রিডে যুক্ত হয়।

For Advertisement

দৈনিক আলোর প্রতিদিন’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: