For Advertisement

সিলেটে রাতে বৃষ্টি,দিনে গরম, আবহাওয়ার পরিবর্তন নামছে শীত

২২ সেপ্টেম্বর ২০২২, ৫:২৩:১৩

আবুল কাশেম রুমন,সিলেট: সিলেট জুড়ে আবহওয়ার পরিবর্তন হচ্ছে। প্রতিদিন রাতে বৃষ্টি, আর দিনে গরম দেখা যায়। গত দু,দিন ধরে সিলেটে আবহাওয়ায় এখন শুরু হয়েছে শীতের আমেজ। শীতের আগমনের সঙ্গে-সঙ্গে ভোরবেলা পড়ছে হালকা শিশিরও।
কত কয়েক দিন ধরে সিলেটে হালকা শীত অনুভূত হচ্ছে। সিলেটে বৃষ্টির কমতে শুরু করেছে, আর শীতের আবহাওযা পূর্বাবাস দেখা দিয়েছে। আবহাওয়া অধিদপ্তর জানায়, আগামী কয়েক দিন রাতের তাপমাত্রা আরও কমবে। ফলে এই সময়ের মধ্যে রাতে শীতের অনুভূতি ভালোই বুঝা যাবে। যদিও ঋতুর হিসেবে শীত আসতে এখনও দেড়মাস বাকি। তবে বৈচিত্র্যের কারণে গ্রাম বাংলায় অনেক আগেই শীত নেমে যায়।

আবহাওয়া বিশেষজ্ঞদের মতে গরমের শেষে দিকে এটির পরিবর্তনশীল পর্যায়। তবে ধারাণা করা যাচ্ছে, এ বছর দিনের শেষে তাপমাত্রার ব্যাপক পতনের ফলে নভেম্বরের মাঝামাঝি সময় থেকেই বিকেলে হিম পড়তে পারে। তবে গত কয়েক দিন ধরে সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে মৌলভীবাজার জেলার শ্রীমঙ্গলে।
সিলেট আবহাওয়া অধিদপ্তরের জানায়, সিলেটে তাপমাত্রা কিছুটা কমেছে। কিন্তু এটা সাময়িক। রবিবার থেকে তাপমাত্রা আবারও কিছুটা বাড়বে। কিন্তু রাতের দিকে ধীরে ধীরে তাপমাত্রা কমতে শুরু করবে।

শহরতলীর লাক্কাতুরা এলাকার বাসিন্দা শুভ্র দাস বলেন, পাহাড়-টিলার কারণে এখানে সব সময় শীত একটু বেশি অনুভূত হয়। গত কয়েক দিন ধরে ভোরে ঘন কুয়াশা পড়তে দেখা যাচ্ছে। কয়েক দিন আগেও রাত ফ্যান ছেড়ে ঘুমাতে হয়েছে। কিন্তু এখন রাতে বৃষ্টি হয় বৃষ্টির কারণে কিছুটা শীত অনুভব করি।
এদিকে, স্বাস্থ্য বিশেষজ্ঞরা জানান, সিলেট আবহাওয়ার পরিবর্তনের সাথে সাথে বেড়েছে চোখ উঠা ও জ¦র,সর্দি- কাশি রোগ বাড়ছে। বিধায় এখন থেকে নিয়মিত মাস্ক পড়ার পরামর্শ দেন।

For Advertisement

দৈনিক আলোর প্রতিদিন’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: