সুজন মাহমুদ

নিজস্ব প্রতিনিধি

For Advertisement

রানির মৃত্যুর পর রাজা তৃতীয় চার্লস, আনুষ্ঠানিক ঘোষণা আজ

১০ সেপ্টেম্বর ২০২২, ২:১১:৩৬

রানি দ্বিতীয় এলিজাবেথের মৃত্যুর পর রাজা হয়েছেন তার পুত্র তৃতীয় চার্লস। তবে আনুষ্ঠানিকভাবে এ ঘোষণা দেয়া হবে শনিবার। রীতি অনুযায়ী রানির মৃত্যুর সাথে সাথেই সিংহাসনে আসীন হয়েছেন তার পুত্র ও উত্তরাধিকারী চার্লস – যিনি এতদিন ছিলেন প্রিন্স অব ওয়েলস।

মনে করা হচ্ছে, লন্ডনের সেন্ট জেমসেস প্রাসাদে এক অনুষ্ঠানের মাধ্যমে তিনি সরকারিভাবে রাজা বলে ঘোষিত হবেন। অ্যাকসেশন কাউন্সিল নামে একটি আনুষ্ঠানিক পরিষদের সামনে এ অনুষ্ঠান হবে।এর আগে ৭০ বছর রাজত্ব করার পর রানি দ্বিতীয় এলিজাবেথ বৃহস্পতিবার বিকেলে ব্যালমোরাল দুর্গে মারা যান। তার বয়স হয়েছিল ৯৬ বছর। রানি এলিজাবেথ ১৯৫২ সালে সিংহাসনে আসীন হন এবং তার জীবদ্দশায় তিনি ছিলেন বিরাট সব সামাজিক পরিবর্তনের সাক্ষী।

রাজা তৃতীয় চার্লস

তার বড় ছেলে ৭৩ বছর বয়স্ক রাজা তৃতীয় চার্লস নাম গ্রহণ করেছেন এবং তিনি এখন ১৪টি কমনওয়েলথ রাষ্ট্রেরও প্রধান। এক বিবৃতিতে তিনি বলেছেন, প্রিয় মায়ের মৃত্যু ছিল তার জন্য এক “বড় দুঃখের মুহূর্ত।”

রাজা বলেন, “একজন প্রিয় রানি এবং প্রিয়তম মায়ের মৃত্যুতে আমরা গভীরভাবে শোকাহত। আমি জানি সারা দেশ, রাজ্য ও কমনওয়েলথ, এবং সারা বিশ্বের অগণিত মানুষ তার মৃত্যুকে গভীরভাবে অনুভব করবেন।”

রাজপরিবার এখন শোক পালন করছে এবং রাজা তৃতীয় চার্লস এখন স্কটল্যান্ডে ব্যালমোরাল প্রাসাদ ত্যাগ করে লন্ডন ফিরে এসেছেন। বাকিংহাম প্রাসাদের সামনে তিনি সেখানে সমবেত জনতার সাথে হাত মেলান। এসময় জনতার মধ্যে থেকে হর্ষধ্বনি এবং ‘রাজা দীর্ঘজীবী হোন’ শ্লোগান শোনা যায়।

বাকিংহাম প্যালেসে জনগণের সঙ্গে দেখা করলেন রাজা চার্লস ও রানি ক্যামিলা

রাজা তৃতীয় চার্লস থাকবেন বাকিংহাম প্রাসাদে

রাজা চার্লস এবং রাজপত্নী বাকিংহাম প্রাসাদে উঠবেন বলে মনে করা হচ্ছে। এর আগে তারা লন্ডনের ক্ল্যারেন্স হাউজ এবং গ্লস্টারশায়ারের হাইগ্রোভে থাকতেন।

প্রয়াত রানির জন্য শোক পালন শেষে নতুন রাজার আনুষ্ঠানিক অভিষেক অনুষ্ঠান হবে। এতে অ্যাংলিকান খ্রিস্টধর্মের বিভিন্ন আচার অনুষ্ঠানের পর চার্চ অব ইংল্যান্ডের আধ্যত্মিক প্রধান আর্চবিশপ অব ক্যান্টারবারি নতুন রাজার মাথায় রাজমুকুট পরিয়ে দেবেন । সোনার তৈরি এই মুকুট ১৬৬১ সালে তৈরি এবং শুধু অভিষেকের সময়ই রাজা এই মুকুট পরেন।

তার পুত্র যুবরাজ উইলিয়াম এবং তার স্ত্রী ক্যাথরিন – যারা এখন ডিউক ও ডাচেস অব কর্নওয়াল অ্যান্ড কেম্ব্রিজ – তারা সম্প্রতি লন্ডনের কেনসিংটন প্রাসাদ ছেড়ে রানির উইন্ডসর প্রাসাদের অ্যাডিলেইড কটেজে থাকছেন।

For Advertisement

দৈনিক আলোর প্রতিদিন’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: