প্রচ্ছদ / জাতীয় / বিস্তারিত

For Advertisement

মোংলার চিংড়ি ঘের থেকে অজগর উদ্ধার

১৬ সেপ্টেম্বর ২০২২, ৫:১৪:২৬

মেহেদী হাসান শুভ, মোংলা :

নিম্নচাপের প্রভাবের জ্বলোচ্ছাসে সুন্দরবন থেকে চিংড়ি ঘেরে ভেসে আসা একটি অজগর সাপ উদ্ধার করেছেন বনবিভাগ। শুক্রবার সকালে উপজেলার হোগলাবুনিয়া গ্রামের একটি চিংড়ি ঘের থেকে এ সাপটি উদ্ধারের পর পুনরায় সুন্দরবনে অবমুক্ত করা হয়েছে।

সুন্দরবন পূর্ব বনবিভাগের চাঁদপাই রেঞ্জের জিউধারা ষ্টেশন কর্মকর্তা মোঃ শাহজাহান জানান, সুন্দরবনে জ্বলোচ্ছাসের স্রোতে একটি অজগর ভেসে উপজেলার সুন্দরবন ইউনিয়নের হোগলাবুনিয়া গ্রামের মারুফ হাওলাদারের (৩৮) চিংড়ি ঘেরে চলে আসে। বৃহস্পতিবার রাতে সাপটি চিংড়ি ঘেরের জালে আটক পড়লে ঘের মালিক বনবিভাগকে খবর দেয়। এরপর শুক্রবার সকাল ৭টার দিকে ঘটনাস্থল থেকে সাপটি উদ্ধার করেন বনবিভাগের সদস্যরা। পরে সকাল ৮টার দিকে কাটাখালী টহল ফাঁড়ির বনের অভ্যন্তরে সাপটি পুনরায় ছেড়ে দেয় বনবিভাগের কর্মকর্তা শাহজাহান। তিনি বলেন, উদ্ধার হওয়া সাপটি লম্বায় ৬ ফুট আর ওজন ৩ কেজি।

এর আগে গত সোমবারও একটি অজগর উদ্ধার করা হয় ওই একই এলাকার একটি মুরগির খামার থেকে। এছাড়া জুন থেকে সেপ্টেম্বরের এ পর্যন্ত লোকালয়ের বিভিন্ন গ্রামের হাস-মুরগির খোপ, পুকুর, ঘের ও বসতবাড়ী হতে ১৮টি অজগর, ২টি কালকেউটে ও ১টি দাঁড়াশ সাপ উদ্ধার করে তা আবার বনে ফেরত পাঠিয়েছে বনবিভাগ।

বন কর্মকর্তা মোঃ শাহজাহান বলেন, মুলত গত কয়েকদিনের জ্বলোচ্ছাসে সুন্দরবন থেকে ভেসে এ সাপটি লোকালয়ের চিলড়ি ঘেরে চলে আসে। বিভিন্ন জায়গায় এমন সাপ আরো থেকে থাকতে পারে বলেও জানান তিনি। তিনি বলেন, কোথাও অজগরসহ অন্য কোন বন্যপ্রাণীর সন্ধান পেলে তার ক্ষতি না করে আমাদের জানালে আমরা তা উদ্ধার করে তাদের নিরাপদস্থল সুন্দরবনে ফিরিয়ে দিতে পারবো।

For Advertisement

দৈনিক আলোর প্রতিদিন’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: