প্রচ্ছদ / জীবনধারা / বিস্তারিত

For Advertisement

পেঁয়াজের খোসা না ফেলে কাজে লাগাতে পারেন!

২ সেপ্টেম্বর ২০২২, ১:৫৩:২৬

পেঁয়াজের খোসাও কিন্তু খুব কাজের জিনিস। জানা না থাকলে জেনে নিন পেঁয়াজের খোসার তিনটি ব্যবহার।

►পাকা চুলে কলপ করতে চাইলে বাজারের রঙের বদলে ব্যবহার করে দেখতে পারেন পেঁয়াজের খোসা। একটি শুকনো লোহার কড়াইয়ে পেঁয়াজের খোসাগুলো নিয়ে অল্প আঁচে সেঁকতে থাকুন।

একেবারে কালো হওয়া পর্যন্ত গরম করুন। ভাজা হয়ে এলে খোসা একেবারে গুঁড়া করে নিন। এই গুঁড়ার সঙ্গে সামান্য পরিমাণ নারকেল তেল বা অ্যালোভেরার শাঁস মিশিয়ে নিলেই তৈরি হয়ে যাবে কলপ।
►ঘুমের সমস্যা নিরাময় করতে পেঁয়াজের খোসা ব্যবহার করতে পারেন। পেঁয়াজের খোসায় থাকে এল-ট্রিপটোফ্যান নামক এক ধরনের অ্যামাইনো এসিড। এই উপাদানটি অনিদ্রা কাটাতে সহায়তা করে বলে মনে করেন অনেকে। তাই সন্ধ্যাবেলায় কয়েকটি পেঁয়াজের খোসা গরম পানিতে ফুটিয়ে তা চায়ের মতো করে পান করতে পারেন। তবে যে কোনো খাবার নিয়মিত খাওয়ার আগে বিশেষজ্ঞের পরামর্শ নিয়ে নিতে হবে।

►সার হিসাবেও দারুণ কার্যকর পেঁয়াজের খোসা। সরাসরি গাছের গোড়ায় ছড়িয়ে দিতে পারেন পেঁয়াজের খোসা। তা ছাড়া অনেক সময়ে ছাদ-বাগানের গাছের মধ্যে পোকা ধরে যায়। এ ধরনের পোকা গাছের পাতা খেয়ে ফেলে। এর ফলে দ্রুত গাছের পাতা শুকিয়ে যায় বা মরে যায়। পেঁয়াজের খোসা গুঁড়া করে, তার সঙ্গে কিছুটা পানি মিশিয়ে নিন। মিশ্রণটি একটি স্প্রে বোতলে ভরে পোকা লাগা পাতায় স্প্রে করতে পারেন।

সূত্র : আনন্দবাজার।

For Advertisement

দৈনিক আলোর প্রতিদিন’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: