For Advertisement

দাম কমায় ডিজেলের লিটারে বিপিসির লোকসান ২০ টাকা

৩০ আগস্ট ২০২২, ১২:৫৫:৩০

জ্বালানি তেলের মধ্যে ডিজেল, কেরোসিন, অকটেন ও পেট্রলের দাম লিটারে পাঁচ টাকা কমিয়েছে সরকার। যা আজ সোমবার দিবাগত রাত ১২টার পর থেকেই কার্যকর হবে। এ বিষয়ে রাতেই প্রজ্ঞাপন জারি করেছে বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়।

নতুন সিদ্ধান্তে ডিজেল ও কেরোসিনের দাম হবে লিটারে ১০৯ টাকা।

পেট্রল ১২৫ ও অকটেন ১৩০ টাকা করে কিনতে পাওয়া যাবে।
মন্ত্রণালয় থেকে পাঠানো বিজ্ঞপ্তিতে বলা হয়, গত ২৬ আগস্ট প্রতি ব্যারেল ডিজেলের মূল্য ছিল ১৪৭.৬২ মার্কিন ডলার। সে অনুযায়ী প্রতি লিটার ডিজেলের মূল্য পড়ে ১২৮ টাকা ৬১ পয়সা। অর্থাৎ ১০৯ টাকা ধরে ডিজেল বিক্রয় করলে প্রতি লিটারে বিপিসির লোকসান হবে ১৯ টাকা ৬১ পয়সা। এর আগে ছয় মাসে (ফেব্রুয়ারি থেকে জুলাই) জ্বালানি তেল বিক্রিতে বিপিসি লোকসান দিয়েছিল আট হাজার ১৪ কোটি টাকার বেশি।

বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ কালের কণ্ঠকে বলেন, ‘কিছুটা কর কমানোয় জ্বালানি তেলের মূল্য সমন্বয় করা হলো। বৈশ্বিক বাজারে জ্বালানি তেলের দাম কমলে আবারও সমন্বয় করা হবে। ’

ডিজেল আমদানিতে অগ্রিম কর প্রত্যাহার এবং ডিজেল আমদানি শুল্ক ১০ শতাংশ থেকে কমিয়ে ৫ শতাংশ করে গত রবিবার একটি প্রজ্ঞাপন জারি করেছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। ডিজেল আমদানি কর ও শুল্ক কমানোর পরদিনই সরকার এ চার ধরনের জ্বালানি তেলের মূল্য কমানোর ঘোষণা দিয়েছে।

উল্লেখ্য, বিশ্ববাজারে জ্বালানি তেলের মূল্যবৃদ্ধি, পার্শ্ববর্তী দেশে তেল পাচার ও বিপিসির লোকসান কমানোর কারণ দেখিয়ে গত ৫ আগস্ট সরকার জ্বালানি তেলের মূল্য ৪২ থেকে ৫২ শতাংশ বৃদ্ধি করেছিলেন। এতে প্রতি লিটার ডিজেল ও কেরোসিন ৮০ টাকা থেকে বেড়ে ১১৪ টাকা, অকটেন ৮৯ টাকা থেকে বেড়ে ১৩৫ টাকা এবং পেট্রলের মূল্য ৮৬ টাকা থেকে বেড়ে ১৩০ টাকা নির্ধারণ করা হয়। জ্বালানি তেলের মূল্যবৃদ্ধিতে পরিবহন, কৃষি ও শিল্পসহ সব ক্ষেত্রে অস্বাভাবিক ব্যয় বেড়েছে। পরিবহন খরচ বৃদ্ধির ফলে কাঁচামাল ও অন্যান্য দ্রব্যমূল্যের দাম লাগামছাড়া। প্রান্তিক পর্যায়ে কৃষিকাজে অতিরিক্ত ব্যয় বেড়ে যাওয়ায় নিত্যপ্রয়োজনীয় দ্রব্যের দাম অসহনীয় পর্যায়ে চলে গেছে।

For Advertisement

দৈনিক আলোর প্রতিদিন’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: